Sunday 26 February 2017

গানে আমার রবীন্দ্রনাথ 
প্রথম পর্ব 
বাণী প্রধান রবীন্দ্রসংগীত --হয়েও কথা ও সুরের মেলবন্ধন গ্রন্থিত একটি বহুমূল্যবান রত্ন সমাহারে সজ্জিত গলা বন্ধনী। রবীন্দ্রসংগীত মূলত চারটি স্তরে সুরারোপিত --স্থায়ী -অন্তরা -সঞ্চারী -আভোগ অথবা তুক। এই আভোগ বা তুক  সুরটি উচ্চাঙ্গ সংগীতের হলেও রবীন্দ্রসংগীতে এটি ব্যবহৃত হয়। গায়ন শৈলীতে এটি ধরা পরে -নচেৎ এটি কে একই সুর মনে হয়। তিনি তাঁর গানে সঞ্চারীতে সুরের আগমন ঘটান এমন , সুর ও কথায় ,- মনে হয় অন্তস্থলে প্রবেশ কালে মোচোরদিয়ে নির্যাস নিংড়িয়ে নিলেন। হঠাৎ ভাল -মন্দ লাগা মন ব্যাকুল বেগে যে যার মতন উপলব্ধি লাভ করলো। তাঁর গান ছোট বয়সে একরকম আবার মাঝবয়সে একরকম --তো আবার প্রৌঢ়ত্বে অন্য রকম। অনেকটা" কি পাইনি তার হিসাব মেলাতে" ----

"কে বলে যাও যাও"- আমার  যাওয়া তো নয়  যাওয়া "--গানটিতে "পথিক আমি পথেই বাসা আমার যেমন যাওয়া তেমনি আসা --"যেন কোন জীবন দর্শনের কথা --মিছিমিছি আমার সব -সব আমার করি। বিজ্ঞান - পরমেশ্বর এর মেলবন্ধন ঘটে । তুমিই  সব তোমার নিয়েই আমি --ভাবতে শেখায়। এটি মাঝবয়সের উপলব্ধি। যৌবনে এটি অন্য রূপ।

তাঁর গান প্রথমে পড়া -সেটার একটা অনুভূতি আবার তার ভাবটিকে উপলব্ধি করে গাওয়া সেটি অন্তরের প্রসাদ -বিষাদ মেলবন্ধনে সুর সাধনায় মগ্ন থাকা।এ যেন "যখন সবাই মগন ঘুমের ঘোরে ---আমার ঘুম নিয়ো গো হরণ করে ।"-
নাটক -উপন্যাস -গল্প -কবিতার সৃষ্টি তে বিদগদ্ধ মানুষের সমাগম । কিন্তূ গানে তিনি ই স্রষ্টা -সৃষ্টি --তোমার মতো এমন করে কেও তো বলেনা --টানেও না। তুমি সুখে -দুঃখে -অবসাদে -আস্বাসে -বিশ্বাসে -নিঃস্বাসে প্রশ্বাসে।

 এক অধ্যাপক তথা লেখকের কথায় রবীন্দ্রসংগীত "সর্বনাশ -সঞ্চয় -সর্বস্ব "--অর্থাৎ তার  সৃষ্টি তে কেও খোঁচা দিলে -জন সাধারন  মানবেন না ।এর পর আর নাই রে সখা ।তোমায় যদি না দেখি আশেপাশে --দেখবে হৃদয় সূর্য -গ্রহ -চন্দ্র -তারার পাশেপাশে । রবীন্দ্রসংগীত জানে না , সেও ভাববে যে এটি  তার লেখা  -- ।সুরে ও বাণী দিয়ে তোমায় দেখা গানে কথায় ।উচ্চারণ থেকে শ্বাস এমনকি কথার পরে কথার মিলন তাঁর গানের সাযুজ্য ।
সত্যি তাঁর সঙ্গীত প্রকৃতির ফুলের ওপর প্রজাপতির আকর্ষণ -এ এক অমোঘ আকর্ষণ যার মধু শুধুই মধু। যেন "ফুলের উদাস সুবাস বেড়ায় ঘুরে -পাখির গানে আকাশ গেলো পুরে --"
তাঁর প্রেম -পূজা -প্রকৃতি একাকার --কথায় -সুরে বাদল ধারার অবিরাম বর্ষণে নয়ন -মনন অভিরাম। ---তাঁর প্রেমে পড়া --এ প্রেম এক অন্য -অনন্য ---- ।যেমন -মাছ ধরার সময় ছিপের ফাতনার দিকে এক দৃষ্টিতে থাকা --কখন
মাছ বড়শিতে বিঁধবে।----কথা ও সুর এর প্রেম--------এ প্রেম যখন গানের পরিবেশন বিপ্লব ঘটাবে সেই মুহূর্ত একান্ত ঘরের গান -প্রাণের গান ।চাই না বাইরের হাততালি ,চাই যে মনের কোনে ঘর ।------মউসুমি ।

No comments:

Post a Comment