Tuesday 7 March 2017

গানে আমার রবীন্দ্রনাথ 
তৃতীয় পর্ব 
রাজার কাছে পৌঁছতে গেলে সাতটি দরজা পার হতে হয় - ।-দেখা পেলেও পেতে পারা যায়। ভাগ্যের উপর নির্ভর। শক্ত হলেও অবাস্তব নয় -- ।কারণ অতিক্রান্তের মধ্য দিয়ে , ঘাত প্রতিঘাত আসলেও মনন সুষমায় , চিত্ত রসনার জ্ঞান নেত্রে অঞ্জন অঙ্কিত হয়।   তার মাধ্যম সঙ্গীত -। সঙ্গীত নামের অঞ্জন দুই চোখে তথা তৃতীয় চোখের বিস্ফোরণ ঘটায় । যে কোন সঙ্গীত গায়ন -শ্রবণের মধ্যে । রবীন্দ্র গান  ,এর মধ্য দিয়ে বলা যায় হে নিঠুর যা করেছ ভালই করেছ ।আমার দীপ -ধূপ জ্বালাতে তুমি আমার আধার। এ না জ্বললে আলো -গন্ধ কোথা হতে আসবে --এর মাধ্যম্যে তোমার উপস্থিতি টের পাই।  এই সুখের মাঝে ,দুখের মাঝে  সাত সাতটি দ্বার পেরিয়ে তোমার দ্বারে এলেম। সকল আমার ফুরায়নি - ।আছে সবই তোমার ওই সঙ্গীতের ঝুলিতে।

রাগরাগিণী -বিদেশী -দেশি সুর গ্রন্থি বেঁধেছে ; গেঁথেছে  গান মোহিনী। ছোঁয়া ছুয়ি খেলার মত সুরের  গ্রহন বর্জন । মাটির পরে ফুটে বলে  ,ফুল ভাবে ;  আমি ধন্য।  কোন ফুলে কোন পূজা তার নির্ধারণ ব্যক্তি নির্ভর ।  তোমার নাগালের মধ্যে -তোমার ইচ্ছে আমার ইচ্ছে  -শুধু পুজোর জন্য নোই- আমি যে , তোমার যা খুশির। বনে কত ফুল ফুটেছে , আর মান -অভিমান করে কাজ নেই ।
  সিদ্ধ রাগরাগিণী -মিশ্রণ সাধারণ কথা ও সুর যত্নে বেঁধেছে বিনোদবেণী। প্রেম -পূজা নিশীথ -নিবিড় -গভীর গোপন হতে উদাসী হাওয়ার পথে পথে -কোথায় বাঁক নেবে তা তোমার মত কেউ তো জানে না। প্রেম পূজা -পূজা প্রেম প্রকৃতি বিভাজন বয়সের স্তরে স্তরে কথা সুরের পরিবর্তন। শৈশব -যৌবন -বার্ধক্য ভিন্ন ফুলের মালিকা।
 কি পাইনি -হিসাব মেলাতে যৌবনে না পাওয়ার এক অঙ্ক  ,তো বার্ধক্যে সব পাওয়ার অঙ্ক । পরশ পাথর খুঁজে পায় স্পর্শ রতন -তাঁর সুর মহাবিহার সৃষ্টির পূর্ণতা। প্রাণায়াম শরীর মন গঠন করলে , রবীন্দ্রসংগীত মানুষ গড়ার কারিগর। তাঁর গান আমার মুক্তি আলোয় আলোয় -ঘাসে ঘাসে। জীবনী শক্তি ধর্ম , কুলীন  বর্মের বেড়াজালে আটকে থাকেনা । গানের রবি কিরণ সীমার মাঝে  অসীম ।
রবীন্দ্রসংগীত এর বিষয় বিন্যাস মনের সম্ভাবনা কে মানসসন্তানের জন্ম দেয়। আনে তৃপ্তি -পরবর্তী দিনগুলিকে সুগম -মসৃন করে। তাঁর সঙ্গীতের পর্ব ভাবনার পথ কে উন্মুক্ত করে -আনে বিস্তার। শুভ বুদ্ধির উদ্ভাবনী শক্তি ।

পূজা পর্যায়ে আনে গান -বন্ধু -প্রার্থনা -বিরহ -সাধনা ও সংকল্প -দুঃখ -আশ্বাস -অন্তরমুখে -আত্মবোধন -জাগরণ নিঃসংশয় -সাধক -উৎসব -আনন্দ -বিশ্ব -বিবিধ -সুন্দর -বাউল -পথ -শেষ পরিণয়।  স্বদেশ -প্রেম পর্যায়ে গান -প্রেম বৈচিত্র -প্রকৃতি পর্যায় সাধারণ -গ্রীষ্ম -বর্ষা -শরৎ -হেমন্ত -শীত -বসন্ত।বিচিত্র পর্যায় -আনুষ্ঠানিক -পরিশিষ্ট।
 ভান্ডার পূর্ণ -আর আছে অমৃত ; সেটি ব্রহ্মসংগীত।  সে ঋদ্ধি -সিদ্ধি --আকার নিরাকার -তিনি আমার হাত বাড়ালেই বন্ধু।" ওম " উচ্চারণ -- এঁটো নয় ,সে আঁট ওঁ । ব্রহ্ম সঙ্গীত রবি ঠাকুরের  যা কিনা অমৃতের সাগরে ডুব দিয়ে অমৃত পানে অমরত্ব আনে । "নিবিড় ঘন আঁধারে  জ্বলিছে ধ্রুব তারা -মনরে মোর পাথারে হোসনে দিশে হারা "--"নম্র হৃদয়ে নয়নের জলে দাঁড়াব তোমার সম্মুখে "-- ।ঝড়ে দুয়ার ভাঙতে না দেওয়ার গান গুলি আমার রবি ঠাকুরের গান। সুখের তুমি  ,দুঃখের তুমি , আমার আলোআঁধারের আশ্রয়। বিজন ঘরের নিশীথ রাতে আসবে তুমি আমার একলা ঘরে -মনের আসন পাতা ওগো তোমার তরে ---ঝড়ের রাতে -পূর্ণিমাতে তুমি আমার। শুধু মতামত নয় ,হৃদয় দিয়ে অনুভব এ মনে আসে " বাণী তব ধায় অনন্ত গগনে "-------মউসুমি ।  

No comments:

Post a Comment