Monday 7 January 2019

ইছামতী

ইছামতী
            # মৌসুমী রায়
"ও মাঝি ভাই ...শোন একবারটি , বল তো ,আমার বুকের উপর দিয়ে একটা সীমারেখা  টানা আছে বুঝি ; একি সত্যি?".…

মাঝি বলে,

"আছে বৈকি !… দুই দেশের পতাকা নিয়ে ,মাঝি মল্লার দল, দাঁড়িয়ে ঐ সীমানায়। তবে মাঝে মধ্যি আমার মনে হয় সীমানা ছাড়িয়ে যায়,দেখে আসি ওপার টা।"

ইছামতী বলে,

"জানো তো মাঝি ভাই ,আমি কিন্তু কিছুই বুঝতে পারিনা ! তোমাদের ওই ভাগাভাগি।
আপনবেগে চলি,কত কথা বলি ,ভাবি আমি আরও সুন্দরী হব...কত কত মানুষ আসবে; বলবে ইছামতী ,তোর সাথে বন্ধু হব..কত কবিতা,গান লিখব ,গাইব ।আবার কতশত মানুষের রুজির সাথ দেব। ঘুণা ক্ষরেও ভাগাভাগির কথা মনে আসে না।"…

মাঝি বলে,

" একেবারে মনের কথা বলছো গো। এই দেখো,কত মানুষ আসে ,নদীতে বেড়াতে ;  বাইতে বাইতে মনে হয়, একবার ওই সীমানায় যায় ,ওপরের মানুষ জনের সাথে কয়ে আসি। ওপারের মাঝি মল্লা আর আমরা তো একই মানুষ। আমাদের মন, কেউ বোঝে না!  তোমার মত । জানো ? ওপারে  যেতে গেলে ,নিজের পরিচয়  বন্ধক দিতে হয়। বুঝিনা বাপু,রকম সকম..."

ইছামতী বলে,

" তা বটে.. ওই মূর্খ গুলোই তো যত নষ্টের গোড়া। এই দেশ ছেড়ে যেতে গিয়েও : গেলি না যেন।
ভাগাভাগি কোরে, সর্বনাশ করে গেলি।   আরে বাবা,মোগল ,শক,হুন সবাই কে যেতে হোল  ; আর তোরা তো কোন ছাড় । দু দিনের যোগী; এসেছে ! চির কালীন যোগী র রাজ্যে ধ্যান করতে। ইছামতী দের মত ঊর্বশী দের কাছে , তোদের ধ্যান , ভঙ্গ হতে বাধ্য । আমরা মায়ের জাত। সোহাগ ও করি; প্রয়োজনে শাসন ও করি। এসব বুঝলে তো!  যত সব অর্বাচীন এর দল।

হ্যাঁ ,যে কথা বলছিলাম; মানুষ জন আমায় দেখে আর কি কি বলে,শোনাও তো দেখি । নিজের প্রশংসা শুনতে মন্দ লাগেনা গো।"…

মাঝি বলে,

" যদি ইচ্ছে করে ,আবার আসব ফিরে ফিরে।
নয়ন লোভন ,এ বেলাভূমি চরাচরে।।
তোমার মাঝে চির স্নেহের আবদারে।
মন সংযোগ অভাবে,চিন্তার আধিক্যে ,নদীর গভীরে।।
মধু চন্দ্রিমায়,অমাবস্যার রাতে।
তোমার জলের জোয়ার, ভাটার স্রোতে।।
আবারও, আরও না বলার মাঝে।
যখন যেমন থাকার মনের বাতির সাঁঝে।।
ইছামতী র স্নেহের  মাঝে ,নেই  বিভেদ ,বিপন্নর অভাব।
আবার যদি ইচ্ছে করে ,ভাসব আর দু দেশে রাখব সদ্ভাব।।"…

ইছামতী বলে,

"ধন্য হলাম। আমার ভালোবাসায় কোথাও গড়ে ওঠে নি, ধুধু চরাচর। মাঝি গো,আমার না বলা কথাও ওঁদের বলে দিও....আমার স্নেহের পরশ দিও.…আমার মনের বেদন খানি জানিও.…বলে দিও আমার ,টান থেকে তান;বিলাপ থেকে আলাপ…শাসন থেকে স্নেহ.…আজ আসি। তোমার দেরী করে দিলাম বন্ধু। আবার ইচ্ছে করলেই এস, এই  ইছামতী র মাঝে।তোমায় সোহাগের আবেশে আপনহারা য় মাতাব… বিদায় দাও মাঝি বন্ধু.…"..….....

No comments:

Post a Comment