Thursday 28 July 2016

manus hao

শেষের নেশা 
ভুবন তো আজও হল কাঙাল ,
দেখতে পেলে কি নিঠুর। 

পরিবর্তন জালে কুয়াশায় মন যখন ,
মানব সমাজ আজ বিফল আতুর। 
আমার ছিল ছোট ঘর -যৌথ পরিবার ,
ঠাকুমা দাদু -পিসি -জেঠু -দিদা -মামা -কাকা ,
ভাই -বোন হীন ইলেক্ট্রন -নিউট্রন -প্রোটন --
একা একা দিন্ যাপন। 

আমার বেলা ঠাকুমার ঝুলি -বুড়ো আংলা -গল্প দাদুর আসর ,
তোমার দেখি হারি পটার -ডোরেমন -পোকেমন -মোটু পাতলু কদর। 

আমার বড়ো হওয়া মেঝে বসে খাওয়া ,
তোমার তো টেবিল চেয়ার --
হাতের বদল কাঁটা চামচ ছোঁয়া। 

আমার বায়না লেবেঞ্চুস -বিস্কুট ,
ভাগা ভাগি ভাই বোন হুজ্জুত। 
তোমার বেলা পিৎজা -কোল্ড ড্রিংক ,
সঙ্গী আবার ফেসবুক -অর্কুট। 

আমার পুজো দোকান ঘুরে -
নতুন জামার গন্ধে ভোরে ,
তোমার এ সব কিছু ফ্লিপকার্ট অর্ডার করে। 

স্পর্শে অনুভূতি আমার ভালোবাসা ,
মাটির কাছে থাকতে চাওয়া ,
গাঁজা -মদের নেশায় ডুবে ---
চট জলদি আকাশ ছোঁয়া। 

আমার সকল খারাপ -ভালোয় মেশা --
তোমার যেন ভালোর চেয়ে খারাপ বেশি ,
দায় বর্তায় বাবা -মা এর বাড়াবাড়ি ---
তাই -ই কি দাদু -ঠাকুমা বৃদ্ধাশ্রম বাসি 

আমার জন্মদিন কাটত পায়েস -দীপ -ধুপ জ্বেলে ,
তোমার কাটে বন্ধু -কেক -মদ দিয়ে। 

আমার নেশা বই গল্প গাথা গানঘেরা ,
তোমার বেলা ভিডিও গেম কার্টুন  দিয়ে মোড়া। 

ভাবার নেই সময় চোখে মোহের ধাঁধা ,
নেশার বেশে ফিরছে মোহো মায়া। 

এবার সময় ভাবার নইলে ,
নেশার ছোবল ঘেরি অক্টোপাশে আঁটা। 

তোমার -আমার অঙ্গীকার --
জীবন বাঁচাও মানুষ হও আবার। 

No comments:

Post a Comment