Thursday 21 September 2017

আজ শরতে 
#মৌসুমী রায় 
শ্বেত পদ্মাসনা শ্বেত পুষ্পাভরণা নীল কমলে অরুণালোকে শোভনা ,
নীলাম্বরে  আগমনী সুরে মহামায়ার সাজে রক্তিম চন্দনে গন্ধানুলেপনা। 

আশ্বিনের  শারদ স্পর্শে ভোরের শিশিরে ধন ধান্য ধন্য পৃথা ভব সংসারে ,
চেতনার চৈতণ্যে সকল শুভ দৃষ্টি দানে ,দুঃখ নিন্দা অপমান বহু দূরে।

 নর নারী সমান অঙ্গীকারে ,  শিব পার্বতী রূপে আকাশে সূর্য চন্দ্র বিরাজমান , 
মহালয়ায় মাধবী তলায় বালিকা বেলা দুগ্গা দুগ্গা খেলায় আপন মন।

কন্যা ,বঁধু ,বধু ,মাতা একই অঙ্গে কভু  দেখেছ  কোথাও এত,   রূপ ?
শিবের দুগ্গা ,  তোমার  আমি ঘরে বাইরে তেমন জ্বালে দীপালোক ধূপ।

সপ্ত নারী জ্ঞানে কীর্তি ,শ্রী ,বাক ,স্মৃতি ,মেধা ,ক্ষমা ,ধৃতি যাঁরা ,
মহামায়ার মানে গঙ্গা ,গীতা ,সীতা ,সত্যা নন্দা সতী পতির সত্যি ব্রতা।

বিভেদ নাই ,কেউ বলোনা  "নারীর এত মান ভালো নয় গো কিশোরী ",
সাধ্যে সাধ পূরণে শ্যাম শ্যামার  মান বাড়াতে অপর্ণা আমার বাড়ি।

আমার মুক্তি ,মুক্ত আগমনীর আকাশে বোধনে বন্দি কে বা ওরে ?
শিব পার্বতী রূপে  বাঁধন ছেঁড়া নৃত্যে নর নারী জ্যোৎসনা  জোয়ারে।

অখ্যাতি তোমার আমার  দুগ্গা  যাঁরা,  আরশি নগরে পড়শি বসত করে ,
তোমরা যে সকল শিবের দল দুগ্গাদের রক্ষা কোরো স্নেহে যতন ভরে।

তুমি আমি  দুগ্গা বিভেদ ভুলে ,ধরা ধামের মানুষ আনন্দ সাগর নেয়ে ,
শারদ প্রাতে কাশের দোলে নদীর কোলে তরী চলে উজান বেয়ে।

উমার লক্ষী ,সরস্বতী ,গার্গী ,লোপা ,প্রজ্ঞা পারমিতা অনাম্নী নারী , ধরিত্রী ,
মহামানব মানবী মন্ত্র দীক্ষা নিয়ে সাথের স্বাতী সাথী হব যুগান্তরের যাত্রী।






1 comment:

  1. Khub Sundar Hoyeche Lekhata. Adhikangsh Naam ki Ma Durgar? Srijanite natunatwa ache. Congratulations! Ei dharaner lekhar bahul prochar darkar. Jate anek lokjaner kache Tomar rachanata pouchay ar tara lekhata porte pare.

    ReplyDelete