Thursday 28 March 2019

আমার বাংলা

আমার বাংলা

#মৌসুমী রায়
ফাগের রেণু,একুশ ঘিরে,
ডাকছে বাংলা,আকাশ ফুঁড়ে।

বসন্তে, রং বেরং আগলাতে,
প্রেম জেগে আজও বাংলাতে।

বাংলা ,আমার মায়ের হাসি,
বাংলা, আমার ভাষার বাঁশি।

বসন্তের  বাংলায় ,মন কেমন ,
হলুদ শাড়ির লালপাড়ে ,ভালোবাসাও, তেমন।

কুলের স্বাদে টাকরায় স্বাদ; টক,টক আওয়াজে,
খিচুড়ি,লাবড়া ,দুপুর পাতে ,বাংলা রেওয়াজে।

বাংলা আমার লালমোহন বাবুর ,ধূর মশাই আপনি বাঙালি?
যতই বলুক  নিন্দুকেরা ,বাংলা এখন কাঙালী।

বাংলা আমার ,রসগোল্লা, মিষ্টি দই ।
যতই চেঁচাও,লাগুক যত হৈচৈ।

বাংলা ভাষার মিষ্টি গানের সুরে,
বাংলা সংস্কৃতি ,আজও আবেগ ভরে।

ভারতমায়ের সন্তানদের ,রক্ত ঝরে।
কান্না পাওয়ার ,শব্দ বাংলা জুড়ে...

বাংলা আমার, তোমার ,স্লোগান  সুরে,
শহীদের রক্ত  ,ভুলবনাভুলছিনার, হৃদয়ে ওরে।

আজও বাংলায়  ভাসি,হাসি,কাঁদি,
আমি বাঙালি,গর্বে ই ;বুক বাঁধি।

আবেগ ভরা প্রাণে, বাংলায় দিই হুঙ্কার,
বাংলা আমার মাতৃভাষা,এ আমার অহংকার।

বাংলা আমার রঙ্গীন রেণু,
ভাষার  ডাকে বাজিয়ে বেণু।

জল কে চল সই,উছলে হাসি,
বাংলাতেই  বলতে ,বেজায় খুশি।

সই, এর লেখার কলম খানি,
ধার নিয়ে লিখে পাঠিয়ে আমি।

তোমার মতো সই এর সই,
সাধ  , জন্ম নিই বাংলাতেই।

বাংলা ভাষার মিষ্টি সুবাস,
এমনি করেই মন মাতাস।

বাংলা আমার সোনার খনি,
এমন সই এর মধুর,প্রাণখানি।

তোমার লেখার কলম ঘিরে,
বাংলা আমায় আদর করে।

এমন কিছুই  নই গো দামী!
বাংলা মায়ের, সাধারণ কন্যা আমি।।।

No comments:

Post a Comment